Technology

জিমেইল আইডি কিভাবে খুলবো?

জিমেইল আইডি কিভাবে খুলবো? – বর্তমানে Gmail একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রত্যেকেরই জিমেইল অ্যাকাউন্টের প্রয়োজন হয়। জিমেইল একাউন্ট ছাড়া আমরা ইন্টারনেট জগতের সুবিধাগুলো উপভোগ করতে পারবো না। আমাদের অনেকেরই গুগল একাউন্ট নেই। অনেকেই জানেনা জিমেইল আইডি কিভাবে খুলবো? এই পোস্টটি মূলত তাদের জন্যই। আজকের পোস্টে জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম, gmail একাউন্টের সুবিধা, gmail login ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

জিমেইল কি?

Gmail বা Google Mail হল Google দ্বারা প্রবর্তিত একটি বিনামূল্যের ইমেল পরিষেবা৷ এটি ইন্টারনেটে মেল প্রেরণ এবং গ্রহণের অনুমতি দেয়।

আমরা একবারে একাধিক ব্যবহারকারীকে একটি ইমেল পাঠাতে পারি। জিমেইল সাইটটি এক ধরনের ওয়েবমেইল।

Gmail প্রথম Google দ্বারা 2004 সালে চালু করা হয়েছিল এবং সীমিত পরীক্ষার অ্যাকাউন্টগুলি 2005 সালে উপলব্ধ করা হয়েছিল।

জিমেইল এর সুবিধা:

১। এটা বিনামূল্যে ব্যবহার করা যায়।

২। এটিতে চমৎকার স্প্যাম ফিল্টার রয়েছে এবং অন্য যেকোনো ইমেল ক্লায়েন্টের চেয়ে আপনার ইনবক্স ক্লিনার রাখে।

৩। এটিতে একটি খুব ভালো মানের স্টোরেজ স্পেস সুবিধা রয়েছে অর্থাৎ 10+ GB ইমেল স্টোরেজ স্পেস রয়েছে৷

৪। সহজেই অ্যাক্সেসযোগ্য – ইন্টারনেট অ্যাক্সেস আছে এমন যেকোনো জায়গায় আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যেতে পারে।

৫। এটি নির্ভরযোগ্য এবং খুব কমই ক্র্যাশ।

আরও জানতে পড়ুনঃ

Gmail অ্যাকাউন্ট খুলতে কি কি তথ্য প্রদান করতে হয় 

একটি Gmail অ্যাকাউন্ট তৈরি করতে, আপনাকে আপনার নাম, জন্ম তারিখ এবং লিঙ্গের মতো কিছু মৌলিক তথ্য প্রদান করতে হবে। আপনাকে আপনার নতুন Gmail ঠিকানার জন্য একটি নাম বেছে নিতে হবে।

জিমেইল আইডি কিভাবে খুলবো?

আমি জিমেইল আইডি কিভাবে বানাবেন সে বিষয়ে কথা বলছি ।আর আপনি যদি গুগল একাউন্ট কিভাবে খুলতে হয় তা জানতে চান।

তাহলে চিন্তার কোন কারণ নেই। আসলে জিমেইল একাউন্ট গুগোল একাউন্ট দুটো একই জিনিস।

জিমেইল হচ্ছে গুগলের একটি প্রোডাক্ট। তাই জিমেইল আইডি তৈরি করা মানেই গুগোল আইডি তৈরি করা।

আপনি বিভিন্ন উপায়ে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। যেমন

  • জিমেইল অ্যাপস ব্যবহার করে
  • গুগল ড্রাইভ ব্যবহার করে
  •  www.gmail.com ব্যবহার করে 

জিমেইল আইডি খোলার নিয়ম

আমি আপনাদেরকে www.google.com ব্যবহার করে কীভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করবেন তা দেখাবএকটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ – ১

www.gmail.com এ যান। জিমেইলের ওয়েবসাইটে যাওয়ার পর সেখানে আপনি একটি বক্স দেখতে পাবেন সেই বক্স আপনাকে আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। কিন্তু আপনার তো কোন জিমেইল আইডি নেই। আপনাকে একটি জিমেইল একাউন্ট খুলতে  হবে। বক্স টির নিচে দেখুন Create account লেখা রয়েছে। Create account লেখাটিতে ক্লিক করুন। 

ধাপ – ২

Create account  এ ক্লিক করার পর আপনার সামনে একটি ফরম আসবে আপনাকে অ্যাকাউন্ট তৈরি করার জন্য ফরমটি পূরণ করতে হবে।

আপনাকে ফরমে তিনটি তথ্য পূরণ করতে হবে। তথ্যগুলো হচ্ছে

  • আপনার নাম
  • নতুন  জিমেইল আইডি
  • পাসওয়ার্ড 

শুরুতেই আপনার নাম লেখার জন্য দুটি বক্স রয়েছে। প্রথম বক্সে First name এর জায়গায় আপনার নামের প্রথম অংশ এবং last name এর জায়গায় আপনার নামের দ্বিতীয় অংশ লিখুন। 

এরপর রয়েছে username এর বক্স। username  এর জায়গায় আপনি যে নামে জিমেইল আইডি খুলতে যাচ্ছেন তা লিখতে হবে। আপনি এখানে যে নাম দিবেন সেই নামেই আপনার জিমেইল আইডি হবে। ভবিষ্যতে কাউকে ইমেইল পাঠানোর জন্য আপনাকে ইউজারনেম বা জিমেইল আইডিটি ব্যবহার করতে হবে। 

সবশেষে Password এর ঘরে একটি স্ট্রং পাসওয়ার্ড লিখুন এবং Confirm Password এর জায়গায় আগের পাসওয়ার্ডটি পুনরায় লিখুন। মনে রাখবেন দুটি জায়গায় একই পাসওয়ার্ড দিতে হবে।

 গুগলের নির্দেশ অনুসারে সর্বদা অক্ষর, সংখ্যা এবং চিহ্নের মিশ্রণে ৮ বা তার বেশি অক্ষর ব্যবহার করে Password লিখুন।

আপনি যে ইউজারনেম এবং পাসওয়ার্ডটি দিবেন সেটি দিয়েই আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করতে হবে।

তাই আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ডটি মনে রাখুন বা ডায়েরিতে লিখে রাখুন।

এখন ফরমটি সঠিকভাবে পূরণ করা হলে নিচের Next  লিংকে ক্লিক করুন।

ধাপ – ৩ 

নেক্সট এ ক্লিক করার পর আপনার সামনে আরেকটি ফর্ম আসবে। এই ফর্মে আপনাকে আপনার মোবাইল নম্বর আপনার জন্ম তারিখ এবং আপনার জেন্ডার লিখতে হবে। 

  • প্রথমে Phone Number অপশনে আপনার নিজের মোবাইল নম্বরটি দিতে হবে।কিন্তু আপনি যদি মোবাইল নাম্বার ছাড়াই জিমেইল একাউন্ট খুলতে চান তাহলে মোবাইল নাম্বার না দিলেও হবে। এরপর Recovery email address অকশনে আপনার যদি অন্য কোন ইমেইল এড্রেস থাকে তাহলে তাই এখানে লিখতে পারেন। এই অপশনটি পূরণ না করলেও চলবে। আপনি যদি কখনো আপনার জিমেইল পাসওয়ার্ড ভুলে যান তাহলে এই রিকভারি ইমেইল এড্রেস এর মাধ্যমে আপনার পাসওয়ার্ডটি রিকভার করতে পারবেন ।
  • এরপর Your Birthday অপশনে আপনার জন্ম সাল মাস ও তারিখ লিখুন। 
  • তারপর নিচের Gender অপশনে গিয়ে নিজের লিঙ্গ সিলেক্ট করুন। আপনি পুরুষ হলে Male এবং মহিলা হলে female সিলেক্ট করুন ।

সব তথ্য সঠিকভাবে পুরন করার পর Next বাটনে ক্লিক করুন।

ধাপ – ৪ 
  • এখন আপনি যদি আগের ফরমটিতে মোবাইল নাম্বার দিয়ে থাকেন তাহলে মোবাইল নাম্বারটি ভেরিফাই করতে হবে।
  • মোবাইল নম্বর verify করার জন্য  Verify your phone number অপশনটি দেখতে পাবেন।
  • এরপর Verify phone number পেজের নিচে Send বাটন দেখতে পাবেন। Send বাটনে ক্লিক করুন।
  • গুগোল আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড পাঠাবে।
ধাপ – ৫

আপনার মোবাইল নম্বরে পাঠানো  ওটিপি কোডটি Enter verification code বক্সে লিখতে হবে এবং নিচের verify লেখাটিতে ক্লিক করুন

ধাপ – ৬

মোবাইল নাম্বার verify  করার পর আপনার সামনে Google  terms and conditions পেজটি আসবে। আপনাকে পেজটি accept করতে হবে। এর জন্য আপনাকে Privacy and  terms পেজের নিচে লেখা I agree তে ক্লিক করতে হবে।

ধাপ – ৭

Google privacy and  terms একসেপ্ট করার পর আপনার সামনে Get more from your number  লেখা একটি পেজ আসবে। এই পেজে গুগোল অথবা জিমেইল আপনার মোবাইল নম্বর ব্যবহারের কথা জিজ্ঞাসা করবে। আপনি যেহেতু জিমেইল অ্যাকাউন্ট খুলবেন তাই Skip লেখাটিতে ক্লিক করুন।

ধাপ – ৮

অভিনন্দন! আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এখন থেকে প্রতিবার সাইন ইন করার সময় আপনাকে কেবল আপনার ইমেল আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে। এখন আপনার বানানো জিমেইল আইডি ব্যবহার করে অন্য যেকোন মেইল আইডিতে ইমেইল পাঠাতে পারবেন এবং এবং অন্যরাও আপনার জিমেইল আইডিতে মেইল পাঠাতে পারবে। 

জিমেইল লগইন

আপনি যখন প্রথমে আপনার অ্যাকাউন্ট তৈরি করবেন, তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন হয়ে যাবেন। বেশিরভাগ সময়, আপনাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং আপনার কাজ শেষ হলে সাইন আউট করতে হবে। সাইন আউট করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি অন্যদের আপনার ইমেল দেখতে বাধা দেয়।

জিমেইল লগইন সিস্টেম

  • www.gmail.com এ যান
  • আপনার ব্যবহারকারীর নাম টাইপ করুন যা আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড, তারপর পরবর্তী ক্লিক করুন।

সাইন আউট সিস্টেম

পৃষ্ঠার উপরের-ডান কোণে, আপনার প্রথম প্রাথমিক বৃত্তটি সনাক্ত করুন (যদি আপনি ইতিমধ্যে একটি অবতার চিত্র নির্বাচন করে থাকেন তবে এটি পরিবর্তে ছবিটি দেখাবে)। সাইন আউট করতে, বৃত্তে ক্লিক করুন এবং সাইন আউট নির্বাচন করুন।

ওয়েব সাইটটি ভিজিট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। পোস্টটি সম্পর্কে কমেন্ট করুন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

admin

I am Md. Rezaul Karim. I am a blogger and an online entrepreneur. Today I will tell you all the important details about me.I established the quicksearch24.com web site on my personal initiative. In this web site I want to share my knowledge with you about latest technology, health, education, news, travel and online earning.We always try to serve correct and accurate information. Besides, we always try to serve relevant, informative and up-to-date content. We do not publish any obscene or obscene content. We only publish things that are very essential for daily life. So our published content is applicable to people of all ages.The present age is the age of information and technology. So we try to publish new information about technology first. We want people to know that they can make money online by doing simple things like sharing photos on social media or watching videos on YouTube.If you have any questions about any information published on our website or want to know about any other matter, please let us know by commenting. We will try to answer your question correctly as soon as possible.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *